সিটিজেন চার্টার হল জনগনের সেবা পাওয়ার অধিকারের লিখিত সনদ। এর মাধ্যমে জনসাধারনের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটিয়ে বিদ্যমান সেবা সমূহের মান উন্নয়নে সহোজগীতার সৃষ্টি হয়।সিটিজেন চার্টারের মাধ্যমে সেবা গ্রহনকারীদের যথাসময়ে সেবা প্রদান নিশ্চিত করা হয়।সেবা প্রদানকারী কর্তৃপক্ষের কর্মকান্ডের স্বচছতা জবাবদিহিতা ও প্রশাসনের গতিশীলতা বৃদ্ধি পায়।সিটিজেন চার্টারের মাধ্যমে সেবা গ্রহনকারী ও প্রদানকারীর মধ্যে পারষ্পরিক আস্থা বৃদ্ধি পায় ।
· পল্লী অবকাঠামো রক্ষণাবেক্ষন;
· গ্রোথসেন্টার./হাট বাজার উন্নয়নে পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও পরিবীক্ষন;
· ইউনিয়ন, উপজেলা, জেলা পরিষদ পৌরসভাকে কারিগরী সহায়তা প্রদান;
· ইউনিয়ন, উপজেলা ও পৌরসভা প্লানবুক, ম্যাপিং ও সড়ক এবং সামাজিক অবকাঠামোর ডাটাবেজ প্রস্ত্ততকরণ;
· ক্ষুদ্রাকার পানিসম্পদ উন্নয়ন পরিকল্পনা, বাস্তবায়ন ও পরিবীক্ষণ;
· বিভিন্ মন্ত্রণালয়ের অবকাঠামো উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন ও পরিবীক্ষণ;
· জন প্রতিনিধি, উপকারভোগী, ঠিকাদার, চুক্তি বদ্ধ শ্রমিকদল সমূহের সংশ্লিষ্ট উন্নয়ন কর্মকান্ডে প্রশিক্ষণ;
· ডিজাইন ও অন্যান্য কারিগরী মডেল, ম্যানুয়েল ও স্পেসিফিকেশন প্রণয়ন;
· এলজিইডি’র কর্মকর্তা/কর্মচারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি;
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস